রেজিস্ট্রেশন কোয়ালিফাইং পরীক্ষায় পাসের হার বেড়েছে

BMDC20170502124046.jpg

বিদেশের মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করা চিকিৎসকদের অংশগ্রহণে রেজিস্ট্রেশন কোয়ালিফাইং পরীক্ষায় পাসের হার আগের তুলনায় বেড়েছে।

সর্বশেষ গত ২৮ এপ্রিল (শুক্রবার) অনুষ্ঠিত পরীক্ষায় চীন, রাশিয়া, ইউক্রেন, ভারত, মালয়েশিয়া, পাকিস্তান, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও অস্ট্রেলিয়া থেকে পাস করা ১৬৫ জন চিকিৎসক অংশ নেন। তাদের মধ্যে পাস করেন ৮০ জন।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) সূত্রে এ সব তথ্য জানা গেছে ।

বিএমডিসির রেজিস্ট্রার ডা. জেড এইচ বসুনিয়া জানান, আগের তুলনায় সর্বশেষ পরীক্ষায় পাসের হার বেড়েছে। এবার পরীক্ষায় মোট ১৬৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৮০ জন পাস করেন। অর্থাৎ শতকরা পাসের হার ৪৯ শতাংশ। এরআগের পরীক্ষায় ১৬১ জনের মধ্যে পাস করেছিলেন মাত্র ১৭ জন।

বিদেশের যেকোনো মেডিকেল কলেজ থেকে পাস করা চিকিৎসকদের বাংলাদেশে চাকরি বা প্র্যাকটিস করার জন্য বিএমডিসির রেজিস্ট্রেশন নিতে হয়। এজন্য প্রত্যেককে রেজিস্ট্রেশন কোয়ালিফাইং পরীক্ষায় অংশ নিতে হয়।

২০১১ সাল থেকে বছরে দুইবার, এপ্রিল ও অক্টোবরে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রি-ক্লিনিক্যাল ১০, প্যারা ক্লিনিক্যাল ২০ ও ক্লিনিক্যাল বিষয়ে ৭০ নম্বরসহ মোট ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক পদ্ধতিতে (সত্যি/মিথ্যা) এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার সময় এক ঘণ্টা ৪০ মিনিট ও পাসের নম্বর ৬০।

Top